অধিকার
- আমিনুল ইসলাম ১৮-০৫-২০২৪

বালিকা, আমি চাইনা তোমার চোখের দর্পনে
আমার কোন মুমূর্ষু প্রতিবিম্ব অংকিত হোক;
তবে তোমার চোখের পটে
কয়েক ফাগুন স্বপ্ন রাখার অধিকার চাই!
অধিকার চাই তোমার চোখের চিলেকোঠায়
ক্ষণিকের অতিথি হওয়ার!
:
আমি চাইনা তোমার ঠোঁটের ভাঙা চাঁদের কার্নিশে
পোষা শালিক হয়ে বসতে;
তবে তোমার মিষ্টি নাক ডগার ঘামের ঝরণায়
আরো শতবার মুগ্ধ হওয়ার অধিকার চাই!
অধিকার চাই নাকের উঠোনে বিন্দু বিন্দু শিশিরে
অনুমতিহীন আঙ্গুল ভেজানোর!
:
আমি চাইনা তোমার বেণীর ভাঁজে
আমার আরো কোন কবিতা চাপা পড়ুক;
তবে তোমার খোঁপায় গাঁথা মেঘফুলটায়
শুধু আমারই ছোঁয়া থাকার অধিকার চাই!
অধিকার চাই আমার বুকের কোটর থেকেই
তোমার এলো চুলের গন্ধ নেওয়ার!
:
আমি চাইনা তোমার তর্জনী মুঠোয় রেখে
অচেনা বাটে হারিয়ে যেতে;
তবে তোমার মখমল দুটি হাতে
লাল চুড়ি পড়িয়ে দেওয়ার অধিকার চাই!
অধিকার চাই তোমার নরম হাতের আঙ্গুলেরা
শুধু আমার ক্লান্ত চুলেই লাঙল চালাক!
:
আমি চাইনা তোমার লজ্জাবতি দু'গাল বেয়ে
আমার অনাশ্রিত শোকে ঢল নামুক;
তবে তোমার আহ্লাদি কন্ঠে
মিষ্টি করে 'পাগল' শোনার অধিকার চাই!
অধিকার চাই বাদল দিনে তোমার পিঠে পিঠ ঠেকিয়ে
ঝুমঝুম বাদলের শব্দ শোনার!
:
বালিকা, মনে রেখো তোমাকে কাছে পাওয়ার
অলিক কোন আকাংখা ই আমার নাই!
তবে তোমাকে ভালবাসার মিষ্টি একটু অধিকার চাই!

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।